বিনোদন প্রতিবেদক
নির্মাতার নির্মাণে মুন্সীয়ানা ও শিল্পীর অভিনয়ে যতই শিল্পের ছাপ থাকুক ক্যামেরার ফ্রেমে যদি নান্দনিকতা না থাকে তাহলে সবকিছুই ভেস্তে যায়। ক্যামেরার নেপথ্যের সুনিপুণ কারিগরের যদি রুচি ও শিল্পবোধ না থাকে তাহলে লাইট, ক্যামেরা অ্যাকশনের সবকিছুই বৃথা। গুনগত মানসম্পন্ন নাটক,সিনেমাসহ যেকোনো কন্টেন্ট নির্মাণে একজন সিনেমাটোগ্রাফারের ভূমিকা সর্বাগ্রে বিবেচ্য বিষয়।
ফ্রেমে ফ্রেমে গল্পের বুননে একজন ক্যামেরাম্যান বা সিনেমাটোগ্রাফারের গুরুত্ব অপরিসীম। লেন্স,ফিল্টার ও ফোকাসের সঠিক ব্যবহারে ব্যাকরণগত জ্ঞানের পাশাপাশি প্রযুক্তিগত দক্ষতা না থাকলে অনেক বড় বাজেট ও তারকাসমৃদ্ধ কনটেন্টও কোয়ালিটি থেকে মুখ থুবড়ে পড়াটাই স্বাভাবিক। ক্যামেরার পেছনে থেকে ফোকাস, ফিল্টার,লাইট ও লেন্সের শৈল্পিক অপারেটিংয়ের মাধ্যমে নিজেকে অনন্য উচ্চতায় তুলে ধরেছেন সময়ের ব্যস্ত সিনেমাটোগ্রাফার কবিরুল ইসলাম। ফ্রেমে ফ্রেমে সুষমা ছড়াতে সক্ষম হয়েছেন বলে শোবিজে তার চাহিদা এখন সম সাময়িক অনেকের চেয়ে অনেকখানি এগিয়ে। দক্ষতা ও পারদর্শিতার সমন্বয় ঘটাতে পেরেছেন বলে নির্মাতাদের পছন্দের সিনেমাটোগ্রাফার হিসেবে নিজের ক্যারিয়ারকে উন্নীত করতে সক্ষম হয়েছেন হালের ব্যস্ত এই সিনেমাটোগ্রাফার।
যার কারণে প্রতিদিনই কোনো না কোনো শুটিং স্পটে দৌড়াতে হচ্ছে তাকে। ব্যস্ততার কারণে অবসরকে ছুটি দিতে বাধ্য হয়েছেন এই ডিওপি। নাটকের পাশাপাশি বিজ্ঞাপনচিত্র, প্রামাণ্যচিত্র, মিউজিক ভিডিওসহ সব ধরনের নির্মাণের সাথেই যুক্ত আছেন নিপুন এই ক্যামেরাশিল্পী। তবে, কাজের ঝুলিতে নাটকের সংখ্যাই বেশি। চাহিদার নিরীখে প্রায় শতাধিক নাটকে ক্যামেরাশিল্পী হিসেবে নিজের কারিশমার ছাপ রেখেছেন সিনেমাটোগ্রাফার কবিরুল ইসলাম।
এরমধ্যে উল্লেখযোগ্য নাটকগুলো হলো- বৈশাখি টিভির প্রচার চলতি ধারাবাহিক "হাবুর স্কলারশিপ", আরটিভির প্রচার চলতি ধারাবাহিক " চিটার অ্যান্ড জেন্টলম্যান " একই চ্যানেলের ধারাবাহিক নাটক "গোলমাল" চ্যানেল আইয়ের প্রচার চলতি ধারাবাহিক "দাদাজান", একই চ্যানেলে প্রচারিত নাটক " মধুমতি", কে বা আপন কে বা পর, এনটিভিতে প্রচারিত "মেহমান" আরটিভিতে প্রচারিত "অলসপুর", জামাই পাগল, ছায়াছবি,পরীনতি, বইপাগল, বাংলাভিশনে প্রচারিত " লড়াই, দি নিউ হাতেম আলী, বজলু মিয়ার প্রেমিক মন, দুই টাকার বাহাদুরি, এটিএন বাংলায় প্রচারিত "হুলস্থুল", বৈশাখি টিভিতে প্রচারিত " আমার বাবা", মানবতা, জামাই বাজার, শিয়াল বাড়ি, প্রবাসী টাকার মেশিন, এশিয়ান টিভিতে প্রচারিত "প্রেম চক্কর ",ইটিভিতে প্রচারিত " ভবঘুরে ", দিগন্ত টেলিভিশনে প্রচারিত " কুইক ম্যারেজ", চ্যানেল ওয়ানে প্রচারিত "দশ হাজার এক টাকা " ওয়েবফিল্ম "আলপিন" ইত্যাদি।
কথা প্রসঙ্গে হালের ব্যস্ত এই সিনেমাটোগ্রাফার বলেন, ছোট বেলা থেকেই ছবি তুলতে ভীষণ পছন্দ করতাম। যেটা পেতাম সেটারই ছবি তুলতাম। আর এই ছবি তোলার নেশাটাই আমাকে ক্যামেরাম্যান বানিয়েছে। ক্যামেরার মাধ্যমে নিজের শিল্প ও রুচিবোধ তুলে ধরতে চাই। ফ্রেমে ফ্রেমে গল্প বলতে পছন্দ করি বলেই এত পেশা থাকতে একজন সিনেমাটোগ্রাফার হিসেবে নিজেকে এই পর্যন্ত এগিয়ে নিতে সক্ষম হয়েছি। শিল্পের ভুবনে সফলতা ও ব্যর্থতার হিসেব না করে ক্যামেরাকে সঙ্গী করেই আমি আমার কাজটা করে যেতে চাই।
যেকোনো কাজে ত্যাগ, নিষ্ঠা, ভালোবাসা, পরিশ্রম ও আন্তরিকতা না থাকলে বেশি দূর এগুনো যায় না। ক্যারিয়ারের কোন পর্যায়ে এসেছি সেটা জানিনা, তবে এটা জানি ভালোবাসা, নিষ্ঠা ও পরিশ্রম থাকলে সফলতা আসবেই। পরিশ্রম ও ভালোবাসাকে পুঁজি করে এগিয়ে যাচ্ছি। সফলতা ও ব্যর্থতার হিসেবটা আপাতত ভবিষ্যতের উপরই ছেড়ে দিলাম।
RED TIMES LIMITED
116-117, Concord Emporium, Kataban, Dhaka-1205.
Mobile: 017111-66826
Email: redtimesnews@gmail.com
Copyright © 2025 RED TIMES. All rights reserved.